Sun. Dec 5th, 2021

সিলেট টেলিগ্রাফ

সত্য প্রকাশে অবিচল

আজকের তরুণরা দেশের পরবর্তী ৫০ বছরের নকশা আঁকবেন : আর্ল মিলার

1 min read

 3,596 total views,  4 views today

জয়ন্ত কুমার দাস::আমেরিকান দূতাবাসের ইংলিশ অ্যাকসেস মাইক্রোস্কলারশিপ প্রোগ্রামে উত্তীর্ণ সিলেটের বিশ শিক্ষার্থী

 

যুকরাষ্ট্রের অর্থায়নে দুই বছর মেয়াদি কঠোর অ্যাকসেস প্রোগ্রাম সফলভাবে সম্পন্ন করেছে সিলেটের বিশজন শিক্ষার্থী। এর মধ্য দিয়ে তাঁরা নিজেদের ইংরেজি ভাষা, বিশ্লেষণাত্মক সিদ্ধান্ত গ্রহণ, নেতৃত্বের দক্ষতাসহ অন্যান্য বিপণনযোগ্য যোগাযোগ ও উদ্ভাবনী দক্ষতা (সফট স্কিল) আরও শক্তিশালী করেছেন।

গতকাল সোমবার (১২ এপ্রিল) অনুষ্ঠিত এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে প্রোগ্রামে উত্তীর্ণ নবীন ২০ শিক্ষার্থীকে অভিনন্দন জানান বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার।

মহামারির সময়ে কোর্সটি সম্পন্ন করতে তাঁরা যে কঠোর পরিশ্রম করেছেন, সে জন্য স্থানীয় মাদ্রাসা ও পাবলিক বিদ্যালয়ের ১০ জন তরুণী ও ১০ জন তরুণের প্রশংসা করেন রাষ্ট্রদূত মিলার। ভবিষ্যতের প্রস্তুতির জন্য তাঁদের পড়াশোনা চালিয়ে যেতে উৎসাহিত করে তিনি বলেন, ‘বাংলাদেশ কিছুদিন আগেই তার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন করল- যে দিনটিতে দেশটি তার নিজের পথ নিজেই তৈরি করে নেওয়ার অভিপ্রায় ও সামর্থ্যের ঘোষণা দিয়েছিল। তরুণ মনের শক্তিকে স্বীকৃতি জানানোর এর চেয়ে ভালো সময় আর হয় না। ঠিক আপনাদের মতো (তরুণ), যাঁরা পরবর্তী ৫০ বছরের নকশা আঁকবেন। আপনারা এই দক্ষতা সঙ্গে নিতে পারেন এবং কাজে লাগাতে পারেন সেই নেতাদের মতো করে, যাঁরা ভবিষ্যতের বাংলাদেশ গড়বেন।’

ইংলিশ অ্যাকসেস মাইক্রোস্কলারশিপ প্রোগ্রাম একটি দ্বি-বার্ষিক কর্মসূচি, যা অর্থনৈতিকভাবে সুবিধাবঞ্চিত ১৩-১৭ বছর বয়সীদের মধ্যে ইংরেজি ভাষা, আমেরিকান সংস্কৃতি, বিশ্লেষণাত্মক সিদ্ধান্ত গ্রহণের চর্চা এবং নেতৃত্বর ভিত তৈরি করে এবং উচ্চশিক্ষা ও কর্মসংস্থানের জন্য তাদেরকে আরও প্রতিযোগিতামূলক হয়ে উঠতে সহায়তা করে। বর্তমানে, রাজশাহী ও চট্টগ্রামের ৭৬ জন শিক্ষার্থী অ্যাকসেস প্রোগ্রামে অংশ নিচ্ছেন। চলতি ২০২১ সালে আরও ২০০ শিক্ষার্থী এই কর্মসূচিতে অংশ নেবেন।

২০০৪ সালে শুরু হওয়ার পর থেকে ১ হাজার ২৬০ জন বাংলাদেশি শিক্ষার্থী এই প্রোগ্রামটি সফলভাবে শেষ করেছেন। আজকের উত্তীর্ণরা বিশ্বের ৮৫টির বেশি দেশে অ্যাকসেস প্রোগ্রামের আরও ৯৫,০০০ প্রাক্তন শিক্ষার্থীর দলে যোগ দিলেন।

ইন-পারসন (সশরীর উপস্থিতির) একটি কোর্স ও তার সামগ্রীগুলোকে রূপান্তর করে, অনলাইনে নিয়ে যেতে অবিচ্ছেদ্য ভূমিকা রেখেছে অ্যাকসেস কর্মসূচি বাস্তবায়নে দূতাবাসের অংশীদার, এমপাওয়ারমেন্ট অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট সোসাইটি।

সুবর্ণজয়ন্তীর বছরে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের জনগণের মধ্যে ব্যক্তিসম্পর্ক ও শিক্ষা-সংযোগ প্রসার, স্থানীয়ভাবে শিক্ষার মান উন্নয়ন এবং উদ্ভাবনী শিক্ষার সুযোগ তৈরির মাধ্যমে বাংলাদেশি যুবাদের ক্ষমতায়নের জন্য ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসের নেওয়া অনেক উদ্যোগের একটি এই অ্যাকসেস প্রোগ্রাম।

Ad
সম্পাদক : যীশু আচার্য্য II স্বপ্নীল ৬৪ মির্জাজাঙ্গাল, সিলেট II ফোন: ০১৭১৯-৭৩৩৫৪৯ | Newsphere by AF themes.
Copy Protected by Chetan's WP-Copyprotect.