Thu. Jun 24th, 2021

সিলেট টেলিগ্রাফ

সত্য প্রকাশে অবিচল

ইউরোপগামী জাহাজ থেকে বাংলাদেশিসহ ২৭৬ জন উদ্ধার

1 min read

 1,428 total views,  2 views today

অনলাইন ডেস্ক::পশ্চিম তুরস্কের উপকূলে ইউরোপগামী একটি জাহাজে অভিযান চালিয়ে বাংলাদেশিসহ ২৭৬ জন অভিবাসীকে উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় জড়িত সন্দেহে আটজনকে গ্রেফতার করা হয়েছে। তবে জাহাজটিতে কতজন বাংলাদেশি আছে তা নিশ্চিত করা যায়নি।

মঙ্গলবার মধ্যপ্রাচ্যে ভিত্তিক সংবাদ মাধ্যম ডেইলি সাবাহ এ তথ্য জানিয়েছে।

ইজমির পুলিশ বলছে, ইজমির উপকূল থেকে ওঠা এসব অভিবাসীরা ইউরোপ যাত্রার উদ্দেশ্যে জাহাজটিতে ওঠেন। এতে মোট ২৭৬ জন অভিবাসী প্রত্যাশী ও আশ্রয় প্রার্থী ছিলেন। নারলিদার উপকূলে জাহাজটি থাকা অবস্থায় তাদের উদ্ধার করা হয়। এ সময় মানবপাচারের অভিযোগে ৮ জনকে গ্রেফতার করা হয়।

উদ্ধার হওয়া অভিবাসীদের মধ্যে আফগান, বাংলাদেশি, সিরিয়ান, মধ্য আফ্রিকা, সোমালিয়া ও ইরানিয়ান নাগরিক রয়েছেন। তবে কোন দেশের কতজন রয়েছেন তা এখনো জানানো হয়নি। তারা তুরস্কের বিভিন্ন স্থান থেকে এসে সেখানে জড়ো হয়েছিলেন।

পুলিশ বলছে, উদ্ধার অভিযানের সময় জাহাজটির বায়ুনিধোরক একটি কক্ষ থেকে ৪৬ জন নারী ও ৫৯ জন শিশুকে বের করে আনা হয়। উদ্ধার হওয়া কয়েকজনের শ্বাস নিতে অসুবিধা হচ্ছিল।

এদিকে সোমবার তুর্কি নৌবাহিনী এজিয়ান সাগরে একটি নৌকা থেকে ৬৫ জন অভিবাসীকে উদ্ধার করে।

২০১৫-১৬ সালে তুরস্ক হয়ে ১০ লাখের বেশি অভিবাসন প্রত্যাশী গ্রিসে প্রবেশ করেছে। ২০১৬ সালে অভিবাসন প্রত্যাশীদের যাতে তুরস্ক আটকে রাখে সেজন্য ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আঙ্কারার চুক্তি হয়। তবে গত ফেব্রুয়ারিতে তুরস্ক ইউরোপীয় ইউনিয়নকে জানিয়ে দেয়, তারা আর অভিবাসন প্রত্যাশীদের সীমান্ত পার হওয়া ঠেকাবে না।

Ad
সম্পাদক : যীশু আচার্য্য II স্বপ্নীল ৬৪ মির্জাজাঙ্গাল, সিলেট II ফোন: ০১৭১৯-৭৩৩৫৪৯ | Newsphere by AF themes.
Copy Protected by Chetan's WP-Copyprotect.