Mon. Jun 14th, 2021

সিলেট টেলিগ্রাফ

সত্য প্রকাশে অবিচল

করোনায় ২৪ কোটি মানুষ চাকরি হারাবে: এডিবি

1 min read

 1,278 total views,  2 views today

ডেস্ক::করোনায় ২৪ কোটি মানুষ চাকরি হারাবে: এডিবি
করোনা ভাইরাসের মহামারি পরিস্থিতির কারণে ২৪ কোটি ২০ লাখ লোক চাকরি হারাতে পারে, এমন আশঙ্কা করেছে এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি)।

সংস্থাটি বলছে, এই সংখ্যা এক দশক আগের বিশ্বমন্দার সময়ের চেয়ে ৭ গুণেরও বেশি।
এর ফলে বিশ্বের বিশ্বে অর্থনৈতিক ক্ষতির পরিমাণ ৮.৮ ট্রিলিয়ন ডলার হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। ব্যাংকক পোস্টের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
ম্যানিলাভিত্তিক এই ঋণদানকারী সংস্থা সতর্ক করে দিয়ে বলেছে, খেলাপি ও দেউলিয়া পরিস্থিতি রোধে দ্রুত এবং পর্যাপ্ত ব্যবস্থা না নিলে এই আর্থিক সংকট ঠেকানো যাবে না।
এডিবি জানিয়েছে, করোনা মহামারীর কারণে বিশ্ব অর্থনীতির ৯.৭ শতাংশ ক্ষতি হতে পারে। কারণ এই ভাইরাসের কারণে ব্যবসা-বাণিজ্য অচল হয়ে গেছে এবং কোটি কোটি মানুষ কর্মহীন হয়েছে। বর্তমান পরিস্থিতিতে করোনার কারণে বিশ্বের অনুমিত ক্ষতির পরিমাণ ৮.৮ ট্রিলিয়ন ডলার হতে পারে।
করোনায় আক্রান্ত দেশগুলোর মধ্যে শীর্ষে অবস্থান যুক্তরাষ্ট্রের। এডিবি বলছে, এই ভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রে ২.২ ট্রিলিয়ন ডলার অথবা দেশটির জিডিপির ১০ শতাংশ ক্ষতি হয়েছে। প্রথম এই ভাইরাস ছড়িয়ে পড়া চীনের ক্ষতির পরিমাণ ১.৬ ট্রিলিয়ন ডলার। যা দেশটির অর্থনীতির ১১ শতাংশ ক্ষতি হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

Ad
সম্পাদক : যীশু আচার্য্য II স্বপ্নীল ৬৪ মির্জাজাঙ্গাল, সিলেট II ফোন: ০১৭১৯-৭৩৩৫৪৯ | Newsphere by AF themes.
Copy Protected by Chetan's WP-Copyprotect.