Thu. Jun 24th, 2021

সিলেট টেলিগ্রাফ

সত্য প্রকাশে অবিচল

ডেট্রয়েটে কার্ফু অমান্য করে বিক্ষোভ : পুলিশের রাবার বুলেট, টিয়ার শেল

1 min read

 2,692 total views,  2 views today

ডেট্রয়েট : ডেট্রয়েটে কার্ফু অমান্য করে বিক্ষোভরত জনতাকে রাবার বুলেট এবং টিয়ার গ্যাসের শেল ছুড়ে ছত্রভঙ্গ করেছে পুলিশ। সেই সঙ্গে কার্ফু অমান্যকারী বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে।

তৃতীয় দিনের মতো আজ রবিবার দুপুর থেকে ডেট্রয়েটে বের হয় বিক্ষোভ মিছিল। আস্তে আস্তে বিক্ষোভে মানুষের সংখ্যা বাড়তে শুরু করে। শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বিক্ষোভকারীরা ডেট্রয়েট পুলিশ সদর দফতরের একটি মাঠে জড়ো হয়। এখনো আয়োজিত সমাবেশ বিভিন্ন বক্তা বক্তব্য রাখেন। ডেট্রয়েট শহরে পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী রাত ৮টায় কার্ফু শুরু হলেও সমাবেশে বক্তারা বক্তব্য দিচ্ছিলেন।

ছবি : রক্তের প্রতিনিধিত্ব করতে প্রিয় লাল রঙে রঙিন ডিয়ারবর্ণের লেনা হরবালি। (Photo: David Guralnick, The Detroit News)।

সোয়া ৮টার দিকে সমাবেশ শেষ করে বিক্ষোভকারীরা পুলিশের মুখোমুখি হয়ে প্লেকার্ড প্রদর্শন এবং “নো জাস্টিস, নো পিস” স্লোগান দিতে শুরু করে। এ পর্যন্ত শান্তিপূর্ণই ছিল বিক্ষোভ কর্মসূচী। রাত ৮টা ৪৫ মিনিটে পুলিশ এ্যাকশনে যেতে বাধ্য হয়। শুরু হয় গ্রেফতার। একই সঙ্গে পুলিশ  রাবার বুলেট ও টিয়ার গ্যাসের শেল  নিক্ষেপ করে। পুলিশের ব্যাপক অ্যাকশনে ছত্রভঙ্গ হয়ে যায় আন্দোলনকারীরা।

এদিকে গ্রেফতার অভিযানকালে পুলিশ ডেট্রয়েট নিউজের প্রতিবেদক ক্রিস্টিন ম্যাকডোনাল্ডকে আটক করে। এবং কার হাতে হাতকড়া লাগিয়ে দেয়।  এ সময় ম্যাকডোনাল্ড একজনকে গ্রেপ্তারের দৃশ্য  চিত্রায়ন করছিলেন। ঠিক তখনই পিছন থেকে একজন অফিসার হাতকড়া দিয়ে জিজ্ঞাসা করলেন: “তুমি কার সাথে আছ?”

তিনি বলেন, ঘটনার সময় “আমি দূর থেকে চিত্রগ্রহণ করছিলাম। আমি কিছুতেই হস্তক্ষেপ করছিলাম না, অথচ তিনি আমাকে গ্রেপ্তার করেছিলেন। ম্যাকডোনাল্ড জানিয়েছিলেন যে তাঁকে কেবল সংক্ষিপ্তভাবে আটক করা হয়েছিল। মুক্তি দেওয়ার পরে তিনি আমাকে জিজ্ঞাসা করেছিলেন আমি এর পরে চলে যাব কিনা, আমি বলেছিলাম না, আমি আমার কাজটি করব এবং এই ইভেন্টটি কভার করব।

ছবি : গ্রেফতারের দৃশ্য ধারণকালে ডেট্রয়েটে নিউজের প্রতিবেদক ক্রিস্টিন ম্যাকডোনাল্ডকে আটক করে হাতে হাতকড়া পরিয়ে দেয় পুলিশ। (Photo: Eli Newman, Special to the Detroit News)

এদিকে মিনেসোটায় পুলিশ কর্তৃক কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে গত শুক্রবার ও শনিবার ডেট্রয়েটে ব্যাপক প্রতিবাদ, বিক্ষোভ ও সংঘর্ষ হয়। এহেন অবস্থায় ডেট্রয়েটের মেয়র মাইক ডুগান রবিবার সকালে শহরজুড়ে কারফিউ জারি করেন।  তিনি জানান, জননিরাপত্তার জন্য কারফিউ জারি করা হয়েছে। তিনি জানান, রবিবার রাত ৮ টা থেকে সোমবার সকাল ৫ টা পর্যন্ত কারফিউ জারি থাকবে।

Ad
সম্পাদক : যীশু আচার্য্য II স্বপ্নীল ৬৪ মির্জাজাঙ্গাল, সিলেট II ফোন: ০১৭১৯-৭৩৩৫৪৯ | Newsphere by AF themes.
Copy Protected by Chetan's WP-Copyprotect.