Sat. Jun 19th, 2021

সিলেট টেলিগ্রাফ

সত্য প্রকাশে অবিচল

বন্যার্তদের মাঝে ত্রাণ সহায়তার দাবী আব্দুল হাকিম চৌধুরীর

1 min read

 3,874 total views,  2 views today

নিউজ ডেস্কঃ সিলেটের গোয়াইনঘাট, জৈন্তাপুর ও কোম্পানীগঞ্জ উপজেলাকে বন্যা দূর্গত এলাকা ঘোষণা করে দ্রুত সরকারী ত্রাণ সহায়তা দেয়ার দাবি জানিয়েছেন গোয়াইনঘাট উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল হাকিম চৌধুরী।

তিনি বলেন, টানা বর্ষণ আর পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় সিলেটের গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ ও জৈন্তাপুর উপজেলার অসংখ্য মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। এই তিন উপজেলা এইমুহুর্তে বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি। এসব মানুষদের জরুরি সহযোগিতা প্রয়োজন। দুর্যোগে ক্ষতিগ্রস্তদের মধ্য বেশীরভাগই দরিদ্র ও নিম্ন আয়ের মানুষ। তাদের প্রধান সমস্যা হিসেবে দেখা দেয় খাদ্য ও নিরাপদ পানির সংকট। ঘরে ঘরে খাদ্যাভাব দেখা দিয়েছে। অধিকাংশ বন্যাপ্লাবিত এলাকার পানীয় জলের প্রধান উৎস অগভীর নলকূপগুলোর বেশির ভাগই তলিয়ে গেছে। এটা গভীর উদ্বেগের বিষয়। কারণ, নিরাপদ পানির অভাব থেকে পানিবাহিত নানা ধরনের রোগব্যাধি ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে।

বন্যাদুর্গত ওইসব উপজেলায় ত্রাণসামগ্রীর বরাদ্দ অতি দ্রুত বাড়ানো প্রয়োজন। জরুরি ভিত্তিতে পানি বিশুদ্ধ করার ট্যাবলেট, শিশুদের জন্য পুষ্টিকর শুকনা খাবার, ওরস্যালাইন ইত্যাদি প্রাণরক্ষা-সহায়ক উপাদানের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে হবে। ত্রাণ ব্যবস্থাপনার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া প্রয়োজন। ত্রাণ বরাদ্দ ও তা বিতরণের ক্ষেত্রে দ্রুততা, দক্ষতা ও জবাবদিহি নিশ্চিত করার ওপর অনেক দুর্গত মানুষের জীবন-মরণ নির্ভর করে।

তিনি বলেন, শুধু সরকারি ত্রাণ তৎপরতা পর্যাপ্ত নয়, বেসরকারি উদ্যোগও প্রয়োজন। অতীতের ন্যায় বন্যা দূর্গত মানুষের পাশে এগিয়ে আসার জন্য জনপ্রতিনিধি, বিত্তশালী, ও বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ কে অনুরুধ জানাচ্ছি। বিপুলসংখ্যক মানুষের এই বিরাট দুর্যোগে সামাজিক সংবেদনশীলতা, সহমর্মিতা কাম্য। দেশের ব্যবসায়ী সমাজ, স্বেচ্ছাসেবী সংস্থা-সংগঠনের নেতাকর্মীদের সংগঠিত উদ্যোগ এ মানবিক সংকট মোকাবিলায় একান্ত প্রয়োজন।

Ad
সম্পাদক : যীশু আচার্য্য II স্বপ্নীল ৬৪ মির্জাজাঙ্গাল, সিলেট II ফোন: ০১৭১৯-৭৩৩৫৪৯ | Newsphere by AF themes.
Copy Protected by Chetan's WP-Copyprotect.