Sun. Dec 5th, 2021

সিলেট টেলিগ্রাফ

সত্য প্রকাশে অবিচল

বিশ্ব রক্তদাতা দিবসে ডাঃ বিপ্লব আচার্য্য এর পক্ষে থেকে রক্তিম শুভেচ্ছা ও ভালবাসা

1 min read

 1,274 total views,  2 views today

(বিশেষ প্রতিনিধি)

প্রতি দিন বিশ্বে রক্তের অভাবে বহু মানুষের প্রাণ গেলেও সুস্থ মানুষেরা অনেকেই রক্তদান সম্পর্কে ভুল ধারণা পোষণ করেন, । রক্তদান সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে প্রতি বছর ১৪ জুন বিশ্ব রক্তদাতা দিবস পালিত হয় সারা বিশ্বে।

রক্তদান জীবন দান। কথাটার সঙ্গে আমরা সকলেই পরিচিত। অথচ রক্তদানের প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা, সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার মানসিকতা এখনও আমাদের মধ্যে গড়ে ওঠেনি।
রক্তদান সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে প্রতি বছর ১৪ জুন ওয়ার্ল্ড ব্লাড ডোনর ডে পালিত হয় সারা বিশ্বে। ২০০৪ সাল থেকে প্রতি বছর এই দিন পালিত হচ্ছে বিশ্ব রক্তদাতা দিবস। এই বছর দুর্ঘটনা বা জরুরিকালীন অবস্থায় রক্তদানের প্রয়োজনীয়তা নিয়ে সচেতনতা গড়ে তুলতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ বার্তা- গিভ ব্লাড, গিভ নাউ, গিভ অফেন।

রক্তদান করতে জেনে নিন কী ভাবে নিজেকে প্রস্তুত করবেন।

রক্তদানের আগেঃ-

বেশি করে আয়রন সমৃদ্ধ খাবার খান। যেমন রেড মিট, মাছ, ডিম, বিনস, পালং শাক, সিরিয়াল, কিসমিস।রক্ত দেওয়ার আগের রাতে ভাল করে ঘুমান।রক্তদানের আগে অন্তত ৫০০ মিলিলিটার জল খান।রক্তদানের আগে স্বাস্থ্যকর খাবার খান। ফ্যাটি খাবার যেমন ভাজা বা তৈলাক্ত খাবার, আইসক্রিম এড়িয়ে চলুন।যদি আপনি শুধু অনুচক্রিকা দান করেন তা হলে মনে রাখবেন রক্তদানের অন্তত দু’দিন আগে থেকে আপনার শরীর সম্পূর্ণ অ্যাসপিরিন ফ্রি রাখতে হবে।অবশ্যই নিজের ডোনার কার্ড, আইডেন্টিটি কার্ড সঙ্গে রাখুন।

রক্তদানের সময়ঃ-

এমন পোশাক পরুন যাতে সহজে পোশাকের হাতা গুটিয়ে কনুইয়ের উপর তুলে নেওয়া যায়।যদি আপনার কোনও হাত থেকে রক্ত দিতে বেশি সুবিধা হয়, তা হলে তা চিকিত্সককে জানান ও ধমনী খুঁজে পেতে সাহায্য করুন।রক্ত দেওয়ার সময় একদম স্বাভাবিক থাকুন। গান শুনে, কিছু পড়ে বা অন্য দাতাদের সঙ্গে কথা বলে স্বাভাবিক রাখতে পারেন নিজেকে।হাতে কিছুটা সময় রাখুন। রক্ত দেওয়ার পরই পানীয় খেয়ে রিল্যাক্স করুন।

রক্তদানের পর যা করনীয়-

আগামী ২৪ ঘণ্টায় ৪ গ্লাস জল খান।রক্তদানের পর লাগিয়ে দেওয়া স্ট্রিপ ব্যান্ডেজ অন্তত কয়েক ঘণ্টা রাখুন।ত্বকের র‌্যাশ এড়ানোর জন্য ব্যান্ডেজ খোলার পর ভাল করে সাবান জল দিয়ে পরিষ্কার করে নিন।ওই দিন ভারী কিছু তুলবেন না বা এক্সারসাইজ না করাই ভাল।যদি সূঁচ ফোটানো জায়গা থেকে রক্তপাত হতে থাকে তা হলে ক্ষতের উপর চাপ দিয়ে হাত সোজা করে ৫-১০ মিনিট উপরের দিকে তুলে রাখুন। যতক্ষণ না রক্তপাত বন্ধ হচ্ছে।

রক্ত দেওয়ার পর মাথা ঘুরলে বা কোনও রকম শারীরিক অস্বস্তি হলে কিছু ক্ষণ বসে থাকুন বা শুয়ে থাকুন। যতক্ষণ না সুস্থ বোধ করছেন। কিছুক্ষণ পর এমনিতেই ঠিক হয়ে যাবে।

বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে বিশ্বের সকল রক্তদাতাদের পক্ষে থেকে রক্তিম শুভেচ্ছা, অভিনন্দন, ভালোবাসা ও বিনম্রশ্রদ্ধা জ্ঞাপন করছি।

Ad
সম্পাদক : যীশু আচার্য্য II স্বপ্নীল ৬৪ মির্জাজাঙ্গাল, সিলেট II ফোন: ০১৭১৯-৭৩৩৫৪৯ | Newsphere by AF themes.
Copy Protected by Chetan's WP-Copyprotect.