Fri. Jun 18th, 2021

সিলেট টেলিগ্রাফ

সত্য প্রকাশে অবিচল

‘হটস্পট’ জোন শনাক্ত করে পুরোপুরি লকডাউন

1 min read

 4,339 total views,  2 views today

করোনা মহামারীর বিস্তার রোধে দুই মাসেরও বেশি সময় ধরে সাধারণ ছুটি শেষে ৩১ মে খুলে দেয়া হয়েছে সরকারি ও বেসরকারি অফিস। সীমিত পরিসরে চালু করা হয় গণপরিবহন। এরপর থেকেই সংক্রমণের ঝুঁকি আরও বৃদ্ধি পাচ্ছে। দিন দিন আক্রান্ত আর মৃত্যুর সংখ্যা দীর্ঘ হতে চলেছে।

এরইমধ্যে করোনা মহামারীর বিস্তারে বিশ্বের শীর্ষ ২০ দেশের তালিকায় বাংলাদেশ ঢুকে পড়েছে। এ অবস্থায় সরকার আবারও ‘লকডাউন’ এর পথে যাচ্ছে। তবে এবার পুরো দেশ একসঙ্গে ‘লকডাউনে’ যাবে না সরকার। ‘হটস্পট বা ক্লাস্টার’ এলাকা শনাক্ত করে সেই এলাকা পুরোপুরি ‘লকডাউন’ করে দেবে।

প্রথমেই রাজধানী দিয়ে শুরু করা হবে। রাজধানীর যেসব এলাকা সংক্রমণ বেশি কেবল সেসব এলাকা ‘লকডাউন’ করা হবে। আগামী দুয়েকদিনের মধ্যে ঢাকার কিছু এলাকায় ‘পাইলট ভিত্তিতে’ লকডাউন শুরু করা হবে বলে গণমাধ্যমকে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও কোভিড-১৯ বিষয়ক মিডিয়া সেলের আহ্বায়ক হাবিবুর রহমান খান।

তিনি বলেন, ‘হটস্পট বা ক্লাস্টার এরিয়া’ বিবেচনায় শুরুতে আমরা পাড়া, মহল্লা কিংবা ওয়ার্ড এলাকা লকডাউন করব। শুরুতে সীমিত পরিসরে ঢাকার মধ্যেই লকডাউন করব। কারণ ঢাকাতেই করোনা রোগী বেশি। পরে আমরা পরিস্থিতি বিবেচনা করে অন্যান্য জেলা শহরেও লকডাউন করব।

গত ৩১ মে থেকে সংক্রমণের মাত্রা ও মৃত্যুর হারের সর্বোচ্চ থেকে সর্বনিম্ন হিসাবে দেশকে রেড, ইয়েলো এবং গ্রিন জোনে ভাগ করে করণীয় নির্ধারণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান খান বলেন, আমরা আইসিটি বিভাগের সহায়তায় কোনো কোনো এলাকা লকডাউন করব। ইতিমধ্যেই আমরা ম্যাপিং শুরু করেছি। এতে স্বাস্থ্য বিশেষজ্ঞরা যোগ দিয়েছেন। পুরো কাজটি শেষ হয়নি। শেষ হলেই আগামী দুয়েকদিনের মধ্যে আমরা ‘লকডাউনে’ যাব।

রেড, ইয়েলো এবং গ্রিন জোন বিষয়ে তিনি বলেন, যেসব এলাকায় করোনা রোগী বেশি সেসব এলাকাকে ‘রেড জোন’ বলে ঘোষণা করা হবে। এবং নির্দিষ্ট সময়ের জন্য ওই এলাকা পুরোপুরি লকডাউন করা হবে।

একই পদ্ধতিতে ইয়েলো ও গ্রিন জোনও চিহ্নিত করা হবে জানিয়ে কোভিড-১৯ বিষয়ক মিডিয়া সেলের আহ্বায়ক বলেন, এ ক্ষেত্রে হলুদ জোনে কেউ খুব জরুরি প্রয়োজনে ঘর থেকে বের হতে চাইলে সুযোগ দেয়া হবে।

 ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
Sponsored Content

Stay Safe, Stay Home

অনলাইনে অক্সিজেন সিলিন্ডার কেনার হিড়িক

সিরাজগঞ্জে মুহূর্তেই শোকে পরিণত হলো বিয়ের অনুষ্ঠান

Digital Transformation Courses in Dhaka Might Surprise YouDigital Transformation Courses | Search Ads

২১ আগস্ট গ্রেনেড হামলা, রায় ঘোষণা যে কোনো মুহূর্তে

ফুসফুস ভালো রাখবে যে ৫ খাবার

‘আক্কেলপুর পৌর মেয়রের চাপে মামলা করি’

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬

E-mail: jugantor.mail@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Ad
সম্পাদক : যীশু আচার্য্য II স্বপ্নীল ৬৪ মির্জাজাঙ্গাল, সিলেট II ফোন: ০১৭১৯-৭৩৩৫৪৯ | Newsphere by AF themes.
Copy Protected by Chetan's WP-Copyprotect.