Fri. Jun 18th, 2021

সিলেট টেলিগ্রাফ

সত্য প্রকাশে অবিচল

সিগারেটের নিকোটিন দিয়ে করোনা রোগীর চিকিৎসা করবে ফ্রান্স!

1 min read

 1,286 total views,  2 views today

সিগারেটের নিকোটিন মানুষকে করোনার প্রকোপ থেকে বাঁচাতে পারে বলে সম্প্রতি ফ্রান্সের এক গবেষণায় দাবি করা হয়েছে। আর সেই কারণে নিকোটিন দিয়ে করোনা রোগীর চিকিৎসার চিন্তাভাবনা করছেন দেশটির চিকিৎসকরা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, প্যারিসের একটি শীর্ষ হাসপাতালের গবেষকরা ৩৪৩ জন করোনা আক্রান্তকে পরীক্ষা করেছেন। তাদের মধ্যে ১৩৯ জনের শরীরে করোনার মৃদু লক্ষণ রয়েছে।

গবেষকদের দাবি, আক্রান্তদের মধ্যে মাত্র পাঁচ শতাংশই ধূমপান করেছেন। গত মাসে ইংল্যান্ডের একটি জার্নালে প্রকাশিত গবেষণাপত্র অনুসারে, চীনে ১০০০ জনের মধ্যে ১২.৬ শতাংশ ধূমপান করেছেন।

গবেষণা অনুসারে, নিকোটিন ভাইরাসগুলো কোষে পৌঁছতে বাধা দিতে পারে। ফলে সেগুলো শরীরে ছড়িয়ে দিতে পারে না।

তাই ফ্রান্সের স্বাস্থ্য দফতরের অনুমতি নিয়ে পরীক্ষামূলক চিকিৎসা শুরু করতে চায় ওই গবেষক দল।

খবরে বলা হয়, ফ্রান্সের ওই গবেষকরা প্যারিসের এক হাসপাতালের স্বাস্থ্যকর্মীদের ওপর নিকোটিন প্যাচ ব্যবহার করার পরিকল্পনা করছেন। গবেষকরা দেখতে চান ওই প্যাচগুলো স্বাস্থ্যকর্মীদের শরীরকে করোনার সংস্পর্শে আসতে বাধা দিচ্ছে কিনা।

পাশাপাশি করোনা রোগীদের শরীরেও ওই প্যাচগুলো ব্যবহার করে দেখতে চান ওই গবেষকরা, যাতে তারা পরীক্ষার ফলাফল আরও কাছ থেকে জানতে পারেন।

তবে তাদের গবেষণার উদ্দেশ্য মানুষকে ধূমপান করতে উৎসাহিত করা নয় বলে জানিয়েছেন গবেষকরা।

তাদের ভাষ্য, সিগারেটে পাওয়া নিকোটিন করোনা ভাইরাসের সঙ্গে লড়াই করতে পারে। তবে নিকোটিন দেহের ক্ষতিও করে।

প্রসঙ্গত, প্রতি বছর তামাকের প্রকোপে সবচেয়ে বেশি মানুষ মারা যায় ফ্রান্সেই। দেশটিতে প্রতি বছর ৭৫ হাজার মানুষ মারা যায় তামাক সেবনের ফ‌লে।

বর্তমানে ইউরোপের মধ্যে করোনাভাইরাসের প্রকোপে অন্যতম ক্ষতিগ্রস্ত দেশ ফ্রান্স। সেখানে এখনও পর্যন্ত ২১ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছে দেড় লাখেরও বেশি।

Ad
সম্পাদক : যীশু আচার্য্য II স্বপ্নীল ৬৪ মির্জাজাঙ্গাল, সিলেট II ফোন: ০১৭১৯-৭৩৩৫৪৯ | Newsphere by AF themes.
Copy Protected by Chetan's WP-Copyprotect.