Tue. Aug 3rd, 2021

সিলেট টেলিগ্রাফ

সত্য প্রকাশে অবিচল

করোনা আক্রান্তের অর্ধেকের বেশি ১০ জেলায়

1 min read

 1,075 total views,  17 views today

করোনা আক্রান্তের অর্ধেকের বেশি ১০ জেলায়

দেশে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে অর্ধেকের বেশি রয়েছে ১০ জেলায়। সারা দেশে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১০ লাখ ৫৪৩ জন। এর মধ্যে দশ জেলায় মোট আক্রান্ত ৫ লাখ ৫৮ হাজার ৪৩ জন। বাকি ৪ লাখ ৪২ হাজার ৫০০ জন আক্রান্ত অবশিষ্ট ৫৪ জেলায়।

সর্বোচ্চ আক্রান্ত ১০ জেলার মধ্যে ঢাকায় ৩ লাখ ৬৭ হাজার ৬৩৯ জন, চট্টগ্রামে ৫৯ হাজার ২৪০ জন, কুমিল্লায় ১৮ হাজার ৫২৬ জন, বগুড়ায় ১৭ হাজার ৪৮৭ জন, সিলেটে ১৬ হাজার ৬৫৭ জন, নারায়ণগঞ্জে ১৬ হাজার ৫১৯ জন, রাজশাহীতে ১৬ হাজার ৩৩২ জন, খুলনায় ১৬ হাজার ৩৩৭ জন, ফরিদপুরে ১৫ হাজার ৮৩ জন এবং গাজীপুরে ১৪ হাজার ৮৫৩ জন।

এই জেলাগুলোর বাইরে যেসব জেলায় আক্রান্ত রোগীর সংখ্যা অপেক্ষাকৃত বেশি সেগুলো হলো- কক্সবাজারে ১৩ হাজার ৩২৩ জন, ময়মনসিংহে ৯ হাজার ৪৫৫, টাঙ্গাইলে ৯ হাজার ৮৮৬ জন, নোয়াখালীতে ১২ হাজার ২৮৮ জন, কুষ্টিয়ায় ৯ হাজার ৮৩৬ জন এবং বরিশালে ৯ হাজার ৭৮ জন।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, যেসব জেলায় কর্মসংস্থান বেশি, জনসমাগম বেশি, বাণিজ্যিক কর্মকাণ্ড বেশি সেখানে সংক্রমণ এবং আক্রান্তের হারও বেশি। এ কারণে শুরু থেকেই ঢাকা, চট্টগ্রামের পাশাপাশি বিভাগীয় শহর এবং বাণিজ্যিক শহরগুলোতে সংক্রমণের হার বেশি দেখা যায়। এক্ষেত্রে স্বাস্থ্যবিধি মানার কোনো বিকল্প নেই বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলেন, যতক্ষণ পর্যন্ত গণসমাগম বন্ধ রাখা সম্ভব না হবে ততক্ষণ পর্যন্ত সংক্রমণের ঊর্ধ্বগতি কমানো সম্ভব হবে না।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, সারা দেশে এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে (আরটি-পিসিআর, জিনএক্সপার্ট ও র‌্যাপিড অ্যান্টিজেনসহ) ৬৮ লাখ ৬৬ হাজার ৬৮২টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় হয়েছে ৫০ লাখ ৪৯ হাজার ২০৩টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় হয়েছে ১৮ লাখ ৫৪ হাজার ৬৫টি। এর মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮ লাখ ৬২ হাজার ৩৮৪ জন এবং মৃত্যু হয়েছে ১৬ হাজার ৪ জনের।

এ পর্যন্ত যাদের মৃত্যু হয়েছে তাদের মধ্যে শূন্য থেকে ১০ বছর বয়সি রয়েছে ৫২ জন। ১১ থেকে ২০ বছরের ১০৩ জন; ২১ থেকে ৩০ বছরের ৩১৭ জন; ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৮৯০ জন; ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১৮৬২ জন; ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৩৮৭১ জন; এবং ৬০ বছরের ওপরে ৮৯০৯ জন। এর মধ্যে ঢাকা বিভাগে মৃত্যু হয়েছে ৭ হাজার ৯৮৯ জনের, চট্টগ্রাম বিভাগে ২ হাজার ৯৪১ জন, রাজশাহীতে এক হাজার ২০৮ জন, খুলনায় এক হাজার ৭৩৭ জন, বরিশালে ৪৬৯ জন, সিলেটে ৫৬৯ জন, রংপুরে ৭১৯ জন এবং ময়মনসিংহে ৩৭২ জন।

Ad
সম্পাদক : যীশু আচার্য্য II স্বপ্নীল ৬৪ মির্জাজাঙ্গাল, সিলেট II ফোন: ০১৭১৯-৭৩৩৫৪৯ | Newsphere by AF themes.
Copy Protected by Chetan's WP-Copyprotect.