Sun. Oct 17th, 2021

সিলেট টেলিগ্রাফ

সত্য প্রকাশে অবিচল

সিলেটে হয়ে আন্তর্জাতিক হোলি উৎসব অনুষ্ঠিত

1 min read

 380 total views,  2 views today

সিলেট :: ‘ঐতিহ্যে লালিত মণিপুরী সম্প্রদায়ের রয়েছে গৌরবমন্ডিত ধর্মীয় বিভিন্ন আচার অনুষ্ঠানের মহান কৃষ্টি। দোল পূর্ণিমার হোলি উৎসব এর মধ্যে অন্যতম। মণিপুরী জাতি তাদের নৃত্যকলার জন্য বিশ^ময় সুবিদিত। সিলেটে অনুষ্ঠিত এই আর্ন্তজাতিক হোলি উৎসব-২০২০ আমাদের অহংকার।’
একাডেমি ফর মণিপুরী কালচার এন্ড আর্টস (এমকা)-এর উদ্যেগে আজ শুক্রবার সিলেটে আয়োজিত আন্তর্জাতিক হোলি উৎসবে বক্তারা এ কথা বলেন।

ভারতীয় সহকারী হাইকমিশন সিলেট-এর সহায়তায় নগরীর মণিপুরী রাজবাড়ির শ্রী শ্রী মহাপ্রভু মন্দির প্রাঙ্গনে আয়োজিত হোলি উৎসবের কর্মসূচির মধ্যে ছিলো আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, হোলি পালা ও গোষ্ঠলীলা, নিপা পালা ও নিত্যরাসলীলা। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন ভারতের মণিপুর, শান্তিনিকেতন-কলকাতা, বাংলাদেশের ঢাকা সিলেট ও মৌলভীবাজারের স¦নামধন্য নৃত্যশিল্পীরা।

তিনটি অধিবেশনে বিভক্ত এই হোলি উৎসব সকাল ৯টায় উদ্বোধন করেন প্রথম অধিবেশনের প্রধান অতিথি সিলেটে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার এল কৃষ্ণমূর্তি। হোলি উৎসবের আহ্বায়ক ও একাডেমি ফর মণিপুরী কালচার এন্ড আর্টস (এমকা)-এর সভাপতি দিগেন সিংহের সভাপতিত্বে প্রথম অধিবেশনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সময় টিভির বিশেষ প্রতিনিধি ইকরামুল কবির ও ২নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি তাজ আহমেদ লিটন।

প্রধান অতিথির বক্তব্যে ভারতীয় সহকারী হাই কমিশনার এল কৃষ্ণমূর্তি বলেন, ‘মণিপুরী নৃত্য বিশ^ব্যাপী পেয়েছে জনপ্রিয়তা। হোলি উৎসবের আনন্দ সর্বত্র ছড়িয়ে পড়ুক।’

দুপুরে শুরু হওয়া ২য় অধিবেশনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘মণিপুরী সংস্কৃতি আমাদের সংস্কৃতির অঙ্গ। তাদের ইতিহাস ঐতিহ্য ব্যাপক। আধ্যাত্মিক ও ধর্মীয় সৌহার্দ্যের নগরী সিলেটে আজকের এই আন্তর্জাতিক হোলি উৎসব তরুণ প্রজন্মকে ইতিহাস-ঐতিহ্যেও দিকে ধাবিত করবে।’

এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এসএমপি পুলিশ কমিশনার বিভূতি ভূষণ ব্যানার্জি ও সিসিক কাউন্সিলর শান্তনু দত্ত সন্তু।

সন্ধ্যায় ৩য় অধিবেশনে প্রধান অতিথি ছিলেন শাবিপ্রবির ভিসি প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ এবং বিশেষ অতিথি ছিলেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল হক, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি তাপস দাস পুরকায়স্থ ও বাংলাদেশ মণিপুরী সাহিত্য সংসদের সভাপতি এ.কে শেরাম।

Ad
সম্পাদক : যীশু আচার্য্য II স্বপ্নীল ৬৪ মির্জাজাঙ্গাল, সিলেট II ফোন: ০১৭১৯-৭৩৩৫৪৯ | Newsphere by AF themes.
Copy Protected by Chetan's WP-Copyprotect.